নতুন বাংলাদেশ

নতুন দৃষ্টিতে বাংলাদেশ

প্রথম পাতা > প্রেস রিভিউ > ৪ মাসে ক্রসফায়ার ও হেফাজতে ১০১ মৃত্যু

৪ মাসে ক্রসফায়ার ও হেফাজতে ১০১ মৃত্যু

Sunday 10 May 2020, deshrupantor Print

চলতি বছরের প্রথম চার মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে ও ক্রসফায়ারে ১০১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গত শুক্রবার রাতে আসকের অ্যাডভোকেসি ও নেটওয়ার্কিংয়ের জ্যেষ্ঠ সমন্বয়ক আবু আহমেদ ফজলুল কবির স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত চার মাসে গ্রেপ্তারের আগে ক্রসফায়ারে ৬১ জন, গ্রেপ্তারের পর ক্রসফায়ারে ২১ জন, গ্রেপ্তারের আগে শারীরিক নির্যাতনে ৩ জন, গ্রেপ্তারের পর শারীরিক নির্যাতনে ১০ জন, গ্রেপ্তারের আগে বন্দুকযুদ্ধে দুজন, কাস্টডিতে অসুস্থ হয়ে একজন, কাস্টডিতে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়েছে। গ্রেপ্তারের পর শরীরে গুলিবিদ্ধ অবস্থায় দুজনকে পাওয়া গেছে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্র্তৃক দুজনকে গুম করার অভিযোগ উঠেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই চার মাসে যৌন নির্যাতনের শিকার হয়েছে ১০৫ জন। এদের মধ্যে সাতজন আত্মহত্যা করেছে। প্রতিবাদ করায় সাতজনকে হত্যা করা হয়েছে। উত্ত্যক্তকারীদের শিকার হয়েছে ৪৯ জন ও হামলার শিকার হয়েছে ৪২ জন। এ ছাড়া ৩৩৩ জন ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে শুধু ধর্ষণের শিকার হয়েছে ২৫৪ জন, আর গণধর্ষণের শিকার হয়েছে ৭৪ জন। বাকি পাঁচজনের ধর্ষণের ধরন উল্লেখ করা হয়নি।

Keywords: ,